default-image

আজ প্রথম আলো বন্ধুসভার ২২তম জন্মবার্ষিকী। ১৯৯৮ সালের এই দিনটি ছিল বুধবার। প্রথম আলোর সঙ্গে প্রকাশিত হয়েছিল বন্ধুসভার পাতা। সেই থেকে ১১ নভেম্বরকে বন্ধুরা পালন করে থাকেন বন্ধুসভার জন্মদিন হিসেবে। প্রতিবছরের মতো এ বছরও বন্ধুরা যুক্ত ছিলেন দেশ ও দশের কাজে। তবে এবারের প্রেক্ষাপট ভিন্ন।

কারণ, এটা কোভিডের বছর। করোনা মহামারির মধ্যেই ঘূর্ণিঝড় আর দফায় দফায় বন্যার হানা। আড্ডা নেই, উৎসব নেই, স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ। তবে সংকটে কাঁধে কাঁধ মিলিয়ে মানুষের পাশে দাঁড়াতে গিয়ে বন্ধুত্বটা নাকি আরও নিবিড় হয়। আমাদেরও তাই হয়েছে। সে জন্যই বরাবরের মতো নানা ঝুঁকি নিয়েও দেশের আনাচকানাচে বিপদগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে পারেন প্রথম আলো বন্ধুসভার বন্ধুরা। এবার মুখোমুখি কথা বলার সুযোগ বন্ধ থাকলেও অনলাইনে কথাবার্তা হয়েছে বিস্তর। এভাবেই যোগাযোগ করে বন্ধুসভার সদস্যরা ঘূর্ণিঝড় আম্পানের পর দুর্যোগকবলিত এলাকায় ত্রাণের কাজে ঝাঁপিয়ে পড়েন। দেশের বিস্তীর্ণ অঞ্চলজুড়ে ঘূর্ণিঝড় ও দফায় দফায় বন্যার শিকার মানুষের গ্রামে গিয়ে, ঘরে ঢুকে খাবার দিয়ে এসেছেন বন্ধুরা।

default-image
বিজ্ঞাপন

সারা দেশের বন্ধুদের অংশগ্রহণে করোনাকালীন অসহায় ৪ হাজার ৬৬৩টি পরিবারকে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সহায়তাও দেওয়া হয়েছে। এর বাইরে জাতীয় পর্ষদের বন্ধুদের নিজস্ব অর্থায়নে ৪৬ জন বন্ধুকে ও ৬ বিশ্ববিদ্যালয় বন্ধুসভার ২৫ জন বন্ধুকে আর্থিক সহায়তা দেওয়া হয়েছে। ২০০৭-এর সেই সুপার সাইক্লোন সিডরের সময়ও বন্ধুসভার বন্ধুরা যেভাবে ঝাঁপিয়ে পড়ে ত্রাণ কার্যক্রম চালিয়েছিলেন, এবারও সে রকম। দেশ ও দশের বিপদে পাশে দাঁড়ানো, ঝুঁকি নিয়ে ঝাঁপিয়ে পড়া—এটাই বন্ধুসভার রীতি।

default-image

‘জীবন বাঁচাতে সবুজের সাথে’ স্লোগানে ৮ থেকে ৩১ জুলাই বন্ধুরা সারাদেশে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছে। ‘প্রজেক্টস ফর হিউম্যানিটি’র সহযোগিতায় চাঁদের হাসি কর্মসূচিতে ২১ জেলার ২০০ পরিবারকে আর্থিক সহায়তা দেওয়া হয়েছে।

এ ছাড়া প্রথম আলো ট্রাস্টের সহযোগিতায় বন্ধুসভার বন্ধুরা আম্পানে ক্ষতিগ্রস্ত ১০টি জেলার ৪ হাজার ১১৫টি পরিবারের কাছে ত্রাণসামগ্রী পৌঁছে দিয়েছেন। বন্যায় ক্ষতিগ্রস্ত ২৯টি জেলার ৮ হাজার ৮০০ পরিবারকে প্রথম আলো ট্রাস্টের ত্রাণ পৌঁছে দেন বন্ধুরা। ত্রাণের ব্যাগ হাতে কুড়িগ্রামের নাগেশ্বরীর বৃদ্ধা সোনাভান বিবি যখন বলে ওঠেন, ‘আল্লাহ তোমারলার ভালো করুক’ কিংবা নেত্রকোনার কলমাকান্দার বডু সরকার যখন দুহাত তুলে মঙ্গল কামনা করেন, তখন মনে হয় এটাই বেঁচে থাকা।

৪ নভেম্বর প্রথম আলোর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ভালো কাজের জন্য পুরস্কারও পেয়েছেন বন্ধুরা। ৬৩ জেলায় পুলিশ, চিকিৎসকসহ করোনার সম্মুখযোদ্ধাদের কৃতজ্ঞতা ও শুভেচ্ছা জানিয়েছেন তাঁরা।

তবে বছরের শুরুটা হয়েছিল বেশ উৎসবমুখরভাবেই। গত ৭ ও ৮ ফেব্রুয়ারি বন্ধুসভার পঞ্চম জাতীয় সমাবেশের মধ্য দিয়ে নতুন জাতীয় পরিচালনা পর্ষদ দায়িত্ব গ্রহণ করে। সমাবেশে অংশ নেন প্রায় দুই হাজার বন্ধু। বছরের শুরুতেই হয়েছিল মহানগর বন্ধুসভার সম্মেলন দিয়ে। ১১ জানুয়ারি ঢাকা মহানগর বন্ধু সম্মেলন অনুষ্ঠিত হয়।

default-image

নতুন কমিটির দায়িত্বের প্রথম মাসেই ঢাকার বাইরে সাতটি সাংগঠনিক সফর সম্পন্ন করলেও করোনার আবির্ভাবের পর সেই আমেজ অনেকটাই পাল্টে যায়। তবে আমাদের সাহসী, উদ্যমী ও প্রত্যয়ী বন্ধুরা থেমে ছিলেন না। বছরব্যাপী হাজারো ভালো কাজ করে দেশ ও দশের পাশে থেকেছে বন্ধুসভা।

বিজ্ঞাপন
default-image

এ বছর বন্ধুদের আত্মোন্নয়নে জনস হপকিনস ইউনিভার্সিটি ও ইউএস-এইড অনন্য ভূমিকা রেখেছে। জনস হপকিনস ও বন্ধুসভার যৌথ উদ্যোগে দেশব্যাপী গল্প লেখার কৌশল, ভিডিওগ্রাফি, চিত্রাঙ্কন ও ফটোগ্রাফি—এই চার বিষয়ে কর্মশালা এবং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বন্ধুদের দক্ষতা উন্নয়নের জন্য দ্বিতীয় ধাপে আরও কিছু কার্যক্রম শুরু হয়েছে।

এ ছাড়া করোনার শুরুর দিকে ওয়াজদা নিউজিল্যান্ডের সঙ্গে ভার্চ্যুয়ালি আয়োজিত তৃতীয় আন্তর্জাতিক ইয়ুথ ফেস্টিভ্যালে অর্গানাইজিং পার্টনার হিসেবে ছিল বন্ধুসভা। ইংরেজিতে বন্ধুদের দক্ষতা বাড়াতে গত আগস্ট থেকে স্পোকেন ইংলিশ কোর্স (এলিমেন্টারি কোর্স) শুরু হয়েছে। নভেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে শুরু হবে ‘আপার এলিমেন্টারি কোর্স’। ‘ঘরে বসে বইয়ের আসর’ শিরোনামে নিয়মিত পাঠচক্র চলছে।

default-image

‘করোনায় মনের যত্ন’ শিরোনামে ফেসবুক লাইভ, আবৃত্তি ও অনুষ্ঠান উপস্থাপনার কর্মশালা, ‘ফিচার নিয়ে আড্ডা’ শিরোনামে ফিচার লেখার কৌশল শেখানো হয়েছে। এ ছাড়া অনলাইন ওয়েব ডিজাইন ও গ্রাফিক ডিজাইন কোর্স, ছবির খেলা, বৈশাখী ফটো কন্টেস্ট, ঈদ আনন্দ আয়োজন, বিভিন্ন দিবস উদ্‌যাপন, ‘বই রিভিউ কৌশল’ শিরোনামে ফেসবুক লাইভ, ‘শিল্পীবন্ধু’ নামে সারা দেশ থেকে সাংস্কৃতিক বিভিন্ন বিষয়ে পারদর্শী বন্ধু সংগ্রহ, বিতার্কিক বন্ধু সংগ্রহ, এইচএসসি–পরবর্তী ভর্তি প্রস্তুতিবিষয়ক কর্মশালা, ‘করোনা–পরবর্তী ক্যারিয়ার ভাবনা’ শিরোনামে ফেসবুক লাইভ, ‘পাঠ্যবইয়ের বাইরের পড়াশোনা’ শীর্ষক ফেসবুক লাইভ, ‘গল্পে গল্পে মুক্তিযুদ্ধ’ শিরোনামে ফেসবুক লাইভ, ‘অনলাইন অপরাধপ্রবণতা ও প্রতিকার’ শীর্ষক ফেসবুক লাইভ, ‘হুমায়ূন আহমেদ ও গ্রামবাংলা’ শীর্ষক ফেসবুক লাইভসহ নানাবিধ কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে।

default-image

আজ বন্ধুসভার জন্মদিনকে কেন্দ্র করে দেশব্যাপী বন্ধুরা নানা রকম কর্মসূচি পালন করছেন। জাতীয় পর্ষদ থেকে বন্ধুদের জন্য অনলাইন কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় গতকাল। আজ বিকেল চারটায় বন্ধুসভার ফেসবুক পেজ থেকে জন্মদিনের লাইভ অনুষ্ঠানে সেই ফলাফল ঘোষণা করা হবে।

default-image

বন্ধুসভার অগণিত বন্ধুর লক্ষ্য এক, তাঁদের ভাবনা এক। তাঁরা সত্য–সুন্দরের পথে চলতে চান। মানবতার সেবায় নিজেদের নিয়োজিত রাখতে চান। আমাদের আলোকিত বন্ধুরা দ্যুতি ছড়াচ্ছেন দেশ ও বিদেশে। তাঁদের আলোয় আলোকিত হোক বিশ্ব। জন্মদিনে ভালোবাসা জানাই প্রাণের বন্ধুসভা ও সারা দেশের বন্ধুদের।

মৌসুমী মৌ: সাধারণ সম্পাদক, প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদ

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0