default-image

আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে,

আমার মুক্তি ধুলায় ধুলায় ঘাসে ঘাসে॥

আমরা প্রত্যেকে নিজের হৃদয়ের আলো প্রজ্বলিত করতে চাই। নিজেই নিজের প্রদীপ হতে চাই।

রবীন্দ্রনাথ তাঁর জোনাকী গানে বলেছেন–

ও জোনাকী, কী সুখে ওই ডানা দুটি মেলেছ।

আঁধার সাঁঝে বনের মাঝে উল্লাসে প্রাণ ঢেলেছ॥

তুমি নও তো সূর্য, নও তো চন্দ্র, তোমার তাই ব’লে কি কম আনন্দ।

তুমি আপন জীবন পূর্ণ ক’রে আপন আলো জ্বেলেছ॥

জোনাকী ছোট। কিন্তু তাতে তার আনন্দ কমে না। গৌরব কমে না। কারণ সে আলো দেয়। যেমন আলো দেয় চন্দ্র–সূর্য। আমাদের প্রত্যেকের জীবনই সফল জীবন। প্রত্যেকের জীবনই অর্থপূর্ণ। এ জীবনকে আরও অর্থময় করে তুলতে পারি যদি আমরা অন্যের পাশে দাঁড়াই। অন্যের কথা ভাবি। জীবনটাকে দেশের কাজে লাগাই। মানুষের কল্যাণে লাগাই। এ জন্য সবার আগে যেটা প্রয়োজন সেটা হলো, নিজের কাজটুকু ঠিকমতো করা।

বিজ্ঞাপন

টলস্টয়ের একটি বিখ্যাত গল্প আছে। নাম থ্রি কোশ্চেন। এই গল্পে এক রাজা তিনটি প্রশ্নের উত্তর খুঁজেছেন—জীবনের গুরুত্বপূর্ণ সময় কোনটি। গুরুত্বপূর্ণ মানুষ কে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ কী।

জীবনের গুরুত্বপূর্ণ সময় হলো এখন, এই মুহূর্ত। গুরুত্বপূর্ণ মানুষ হলো এখন যে তোমার সামনে আছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হলো, এই মুহূর্তে যে মানুষটি তোমার সামনে আছে তার সেবা করা। এই তিনটি প্রশ্নের উত্তর আমাদের মনে রাখতে হবে। মানুষের জন্য কাজ করতে হবে। নিজেকে উৎসর্গ করতে হবে মানুষের কল্যাণে ।কেবল তখনই জীবন আলোয় আলোয় ভরে উঠবে।

অন্যের উপকার করতে হলে আগে নিজেকে সমৃদ্ধ করতে হবে। নিজে যখন অন্যের বোঝা হব না। নিজে যখন বই পড়ব, সংস্কৃতি চর্চা করব, গান গাইব, সংগঠন করব, সবচেয়ে বড় কথা নিজেকে মাদকমুক্ত রাখব, নিজেকে আলোকিত করব শুধু তখনই অন্যের উপকার করতে পারব। জগৎটাকে আলোকিত করতে পারব।

বন্ধুসভা সেই কাজটিই করে থাকে। সারা দেশের বন্ধুরা ভালো কাজের সঙ্গে যুক্ত থাকে। প্রতিদিন একটি করে ভালো কাজ করার চেষ্টা করে। এর মধ্য দিয়ে আমাদের সমাজটাকেই আলোকিত করে।

বিজ্ঞাপন

প্রথম আলো বন্ধুসভার মধ্য দিয়ে তারুণ্য সংগঠিত হয়। বন্ধুরা বন্যা, ঝড়সহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে জীবনের ঝুঁকি নিয়ে মানুষের পাশে দাঁড়িয়ে যায়। আমরা প্রত্যাশা করি বন্ধুসভার বন্ধুরা এভাবে মানুষের কল্যাণে এগিয়ে আসবে। প্রত্যেকে যদি একটি করে প্রদীপ জ্বেলে দিই, তাহলে দেশটা আরও আলোকিত হবে। আরও সুন্দর হবে।

আনিসুল হক: প্রথম আলোর সহযোগী সম্পাদক ও কথাসাহিত্যিক

(লেখাটি প্রথম আলো বন্ধুসভার ‘পঞ্চম জাতীয় বন্ধু সমাবেশ ২০২০’–এর স্মরণিকা থেকে নেওয়া হয়েছে)

মন্তব্য পড়ুন 0