১৩ জুন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বোটানিক্যাল গার্ডেনে অনুষ্ঠিত এই উৎসবে মেয়েরা রঙিন শাড়ি ও ছেলেরা পাঞ্জাবি পরিধান করেন। ২১০০ একরের পাহাড় ও সবুজে ঘেরা এবং শাটল ট্রেনের ক্যাম্পাসের রৌদ্রকরোজ্জ্বল সকালে অনুষ্ঠানস্থলে বন্ধুসভার বন্ধুরা নবীন বন্ধুদের বরণ করে নিতে মিলিত হন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বন্ধুসভার প্রতিষ্ঠাকাল থেকে যেসব বন্ধু পথচলার সারথি ছিলেন, তাঁরাও প্রাণের টানে যোগ দেন এই মহামিলন উৎসবে।

বেলা সাড়ে ১১টায় শুরু হয় নবীন বন্ধুদের পরিচিতি পর্ব। তারপরই বন্ধুসভার বন্ধুরা গ্রামবাংলার গ্রামীণ খেলাধুলায় মেতে ওঠেন। গোল্লাছুট, মোরগ লড়াই, হাঁড়ি ভাঙা, বালিশ খেলা ছিল উল্লেখযোগ্য।

এরপর ২০২১ সালে চবি প্রথম আলো বন্ধুসভা কর্তৃক আয়োজিত বিভিন্ন ইভেন্টে পুরস্কার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এর মধ্যে রয়েছে ‘ভাষার মাসে শপথ করি, শুদ্ধ বাংলায় কথা বলি’, প্রবন্ধ রচনা, বৃক্ষরোপণ ও পাঠচক্র। পুরস্কার প্রদান করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা। এ পর্যায়ে নবীন বন্ধুদের প্রতি উৎসাহব্যঞ্জক বক্তব্য দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সভাপতি ড. সুকান্ত ভট্টাচার্য, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক মাধব চন্দ্র দাশ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বন্ধুসভার সভাপতি রাহী হাসান চৌধুরী।

মধ্যাহ্নভোজ ও নামাজের বিরতির পর শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বন্ধুসভার সহসভাপতি শাহনাজ ঝুমুরের সঞ্চালনায় শুরুতেই নওশিন আনজুম আশার নির্দেশনায় ছিল গীতি–আলেখ্য ‘ভাষা আন্দোলন থেকে বিজয়’। এরপর নাচ, গান ও অভিনয় পরিবেশন করেন বন্ধুরা। নবীন বন্ধুরা বাদ থাকবেন কেন। তাঁরা ইচ্ছেমতো পরিবেশনার মধ্য দিয়ে নিজেদের প্রতিভা প্রদর্শন করেন। নবীন বন্ধু মুক্ত ডিব্রা ‘মান্দি’ ভাষায় গান গেয়ে বাংলাদেশের ক্ষুদ্র জাতিগোষ্ঠীর দীর্ঘ বঞ্চনার ইতিহাস পার করে নতুন জীবনের পথে এগিয়ে যাওয়ার কথা তুলে ধরেন। পুরো সাংস্কৃতিক অনুষ্ঠানেই প্রতিধ্বনিত হয় মুক্তিযুদ্ধের চেতনা ও অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণের বার্তা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বন্ধুসভার সাধারণ সম্পাদক সাঈদ তানভীর বলেন, ‘করোনাকালীন সময়ে সব অনুষ্ঠান অনলাইনে আয়োজন করা হয়েছিল। আজ দীর্ঘ দুই বছর পর সশরীর সব বন্ধুকে একত্রিত করতে পেরে খুব ভালো লাগছে।’ শেষ পর্যায়ে লটারির মাধ্যমে ভাগ্যবান বিজয়ীদের মধ্যে আকর্ষণীয় পুরস্কার বিতরণ করা হয়।

লেখা: মুক্তিযুদ্ধ ও গবেষণা সম্পাদক, প্রথম আলো বন্ধুসভা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

অনুষ্ঠান থেকে আরও পড়ুন
মন্তব্য করুন