১২০০ বৃক্ষের চারা রোপণ ও বিতরণ করেছে চাঁপাইনবাবগঞ্জ বন্ধুসভা

গতকাল বুধবার বৃক্ষ রোপণ ও চারা বিতরণ করেছে প্রথম আলো বন্ধুসভা চাঁপাইনবাবগঞ্জ
ছবি: বন্ধুসভা

‘এ ইশকুল ও পরথম আলোর লাগি হামরা পতিবছর ফুল-ফলের গাছ পায়। এগল্যা হামরা বাড়িত লাগাই। হামারগে ঘর ছায়ায় থাকে। ফলগুলা ছ্যালাপিল্যা লিয়্যা খাইতে পারি। হামারগে পুষ্টির চাহিদা মিটে। গাছ লাগা ও দেয়া পুণ্যের কাজ। যারা করছে, তারাক ধন্যবাদ।’৬ জুলাই বুধবার বৃক্ষ রোপণ ও চারা বিতরণ করেছে প্রথম আলো বন্ধুসভা চাঁপাইনবাবগঞ্জ। এ সময় চারা পেয়ে খুশি হয়ে বন্ধুদের এসব কথা বলেন বাবুডাইং গ্রামের কোল ক্ষুদ্র জাতিসত্তার নারী রুমালী হাসদা।

এদিন চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের বিল বৈলঠা, পুরাতন পাড়া ও রাজশাহীর গোদাগাড়ী উপজেলার মোহনপুর ইউনিয়নের বাবুডাইং গ্রামের উঁচু বরেন্দ্রভূমিতে ২৫ প্রজাতির ১ হাজার ২০০টি ফুল, ফল, ঔষধি ও বনজ গাছের চারা রোপণ ও বিতরণ করেন বন্ধুরা।

সকাল সাড়ে ১০টায় বাবুডাইং গ্রামে প্রথম আলো ট্রাস্ট পরিচালিত বাবুডাইং আদিবাসী আলোর পাঠশালা প্রাঙ্গণে বিদ্যালয়ের শিক্ষার্থী ও গ্রামবাসীদের মধ্যে ২টি করে মোট ৬৫০টি চারা বিতরণ করা হয়। আলোর পাঠশালা সড়কের দুই পাশে তাল, বনজসহ ৩০টি চারা রোপণ করেন বন্ধুরা। একই গ্রামের হঠাৎপাড়া মহল্লার ৩০টি পরিবারের মধ্যে ৬০টি চারা বিতরণ করা হয়। পাড়ার রাস্তার ধারেও ১০টি গাছের চারা বিতরণ করেন বন্ধুরা। বিল বৈলঠা গ্রামে নতুন আশ্রয়ণ প্রকল্পের বাড়ি ও পুরাতন পাড়া মিলিয়ে ১৫০টি পরিবারের মধ্যে ২টি করে গাছের চারা বিতরণ করা হয়। এ ছাড়া বন্ধুসভার বন্ধুরা নিজেদের উদ্যোগে নিজ বাড়ি ও প্রতিবেশীদের মধ্যে গাছের চারা রোপণ ও বিতরণ করেন।

গতকাল বুধবার বৃক্ষ রোপণ ও চারা বিতরণ করেছে প্রথম আলো বন্ধুসভা চাঁপাইনবাবগঞ্জ
ছবি: বন্ধুসভা

চাঁপাইনবাবগঞ্জ বন্ধুসভার সভাপতি আলী উজ্জামান বলেন, এ বছর সব মিলিয়ে ১ হাজার ২০০ গাছ রোপণ ও বিতরণ করা হয়েছে। এতে পরিবেশের যেমন উন্নতি হবে, তেমনি পরিবারগুলো ফলগাছ থেকে ফল পাবে। ভিটামিনের অভাব কিছুটা হলেও দূর হবে। বন্ধুসভার বন্ধুদের নিজেদের দেওয়া অর্থ থেকে চারা কেনা হয়। কিছু চারা দিয়েছেন বন্ধুসভার উপদেষ্টা মতিউর রহমান, রাইহানুল ইসলাম ও বাবুডাইং আদিবাসী আলোর পাঠশালা।

কর্মসূচিতে অংশগ্রহণ করেন বন্ধুসভার উপদেষ্টা আনোয়ার হোসেন, জহিরুল ইসলাম, সাধারণ সম্পাদক আরাফাত মিলেনিয়াম, যুগ্ন সাধারণ সম্পাদক আসিফা আশরাফি, আসাদুজ্জামান, অর্থ সম্পাদক সাঈদ মাহমুদ, দুর্যোগ ও ত্রাণ সম্পাদক শারমিন আকতার, স্বাস্থ্য ও ক্রীড়া সম্পাদক ঈষিতা খাতুন, মুক্তিযুদ্ধ ও গবেষণা সম্পাদক সানজিদা আফরোজ, তথ্য ও প্রযুক্তি সম্পাদক ওবাইদুল্লাহ, রামিজ আহম্মেদ, ভৈরব কুমার, আবদুল ওয়াহেদ, জয়নব মুনিরা, মোর্শেদ আলম, অর্পণ, মোরশালিন, সাব্বির, আলোর পাঠশালার সহকারী প্রধান শিক্ষক শংকর চন্দ্র প্রমুখ।

সভাপতি, চাঁপাইনবাবগঞ্জ বন্ধুসভা