একটি আদর্শ সংগঠন সৃষ্টির প্রয়োজনীয়তা, সূচনা, পরিচালনা, লক্ষ্য স্থাপন, নীতি ও নৈতিকতা, বিভিন্ন প্রতিবন্ধকতা সম্বন্ধে বিস্তর ও সঠিক তথ্য তুলে ধরতে এই বইটি রচনা করেছেন লেখক। পরিচয় পর্ব শেষে শুরুতেই সাধারণ সম্পাদক আসিফ আহমেদ বন্ধুসভার পাঠচক্র কেমন হয়, প্রয়োজনীয়তা ও গুরুত্ব নিয়ে আলোচনা করেন।

পাঠাগার ও পাঠচক্র সম্পাদক তাজকির হোসেন ‘সংগঠন ও বাঙালি’ বইটির কিছু অংশ পাঠ ও পর্যালোচনা করেন। বইটির বিভিন্ন অংশ ও মূল্যবান আলোচনাগুলো সবার সামনে তুলে ধরেন মুক্তিযুদ্ধ ও গবেষণাবিষয়ক সম্পাদক আফরিনা আনিকা। এ ছাড়া এদিন নিয়মিত বৈঠকের অংশ হিসেবে জানুয়ারি মাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ ঘটনা ও দিবসগুলো নিয়েও কথা বলেন বন্ধুরা।

পাঠচক্র শেষে আড্ডাকে আরও প্রাণবন্ত করতে গান গেয়ে মুগ্ধতা ছড়ান বন্ধু তাহসিন রহমান, ইরফান উদ্দিন ও কার্যকরী সদস্য ধ্রুব ভুইঞা।

আরও উপস্থিত ছিলেন নোবিপ্রবি বন্ধুসভার সভাপতি কাউছার হোসেন, নোয়াখালী বন্ধুসভার যুগ্ম সাধারণ সম্পাদক জ্যানিসা আফরোজ, অর্থ সম্পাদক উম্মে ফারহিন, দুর্যোগ ও ত্রাণ সম্পাদক মো. শিমুল, জেন্ডার ও সমতাবিষয়ক সম্পাদক জান্নাতুল নাইম, সাংস্কৃতিক সম্পাদক মাজরিহাতুন স্বর্ণা, বন্ধু মেহেরাজ ফয়সাল, শাহরিয়ার সৈকত, নাফিস আহমেদসহ আরও অনেক বন্ধু।

পাঠাগার ও পাঠচক্র সম্পাদক, নোয়াখালী বন্ধুসভা