default-image

বিশ্ব বই দিবসে ভার্চ্যুয়াল পাঠচক্রের আসর বসিয়েছিল চট্টগ্রাম বন্ধুসভা। গত ২৩ এপ্রিল ছিল বিশ্ব বই দিবস। এই পাঠচক্রে ব্রাজিলিয়ান লেখক পাওলো কোয়েলহোর লেখা ‘দ্য আলকেমিস্ট’ বই নিয়ে আলোচনা করেন বন্ধুরা।

বিকেল সাড়ে তিনটায় চট্টগ্রাম বন্ধুসভার পাঠচক্রবিষয়ক সম্পাদক সুমাইয়া ইয়াসমিন তারিনের সঞ্চালনায় শুরু হয় আয়োজন। শুরুতেই বইটি সম্পর্কে পাঠচক্রে উপস্থিত সবাইকে ধারণা দেন বন্ধু রাফা ইসলাম ও নুরুজ্জামান খান।

বইয়ের আলোচনায় অংশ নেন বন্ধু তাহমিনা সানজিদা, শিহাব জিশান, জয়শ্রী মজুমদার, জয়নাল আবেদীন, ইরফাতুর রহমান ও ইসরাত জাহান।

বিজ্ঞাপন

আলোচনায় অংশ নেওয়া বন্ধুরা বলেন, ‘দ্য আলকেমিস্ট’–এর অভাবনীয় সাফল্যের অন্যতম কারণ এর গল্পের পটভূমি। গল্পের মূল নায়ক মেষপালক সান্টিয়াগোর প্রতিদিনের জীবনের বর্ণনা পাঠককে তাঁদের নিয়মিত জীবনের সঙ্গে মেলবন্ধন তৈরি করতে সাহায্য করে। পাশাপাশি বইটি একটি সহজবোধ্য শৈলীতে বলিষ্ঠভাবে লিখিত, যা পাঠকের কাছে এর কাহিনিকে প্রাঞ্জল করে তোলে। এই বই পড়ার মাধ্যমে বইয়ের নায়ক সান্তিয়াগোর মনোবল, আত্মবিশ্বাস, ধৈর্য, শেখার আগ্রহ বিষয়গুলো জানতে পেরে নিজেদেরও সেভাবে তৈরি করতে পারবেন বন্ধুরা।

পাঠচক্রের আয়োজনে আরও অংশগ্রহণ করেন সাজিয়া আফরিন, ইমা, আবিদ, জয়শ্রী দাশ, এ আর আসাদ, ইসরাত জামিলসহ অন্য বন্ধুরা। এবারের পাঠচক্রের আয়োজনের সমন্বয়কারী ছিলেন মাহির রেজোয়ান, রুম্পী চৌধুরী ও ইব্রাহিম তানভীর।

কার্যক্রম থেকে আরও পড়ুন
মন্তব্য করুন