বন্ধুসভার আয়োজনে আড্ডা–গান

অনুষ্ঠান উপভোগ করছেন বন্ধুসভার সদস্যরা
ছবি: তানজিলুল প্লানা

ড্যাফোডিল প্রথম আলো বন্ধুসভার আয়োজনে ঢাকা মহানগর ও আশপাশের ১৬টি বন্ধুসভার অংশগ্রহণে অনুষ্ঠিত হলো ঢাকা মহানগরীয় বন্ধু কর্মশালা। গতকাল শনিবার ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের আশুলিয়া ক্যাম্পাসে দিনব্যাপী অনুষ্ঠানের প্রথম ভাগে ছিল কর্মশালা। দ্বিতীয় ভাগে ছিল সাংস্কৃতিক আয়োজন।

সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেন বন্ধুসভার সদস্যরা
ছবি: তানজিলুল প্লানা

সকাল ৯টা থেকে বন্ধুসভার বন্ধুরা জড়ো হতে থাকেন অনুষ্ঠানস্থলে। দীর্ঘদিন পরে সরাসরি কোনো অনুষ্ঠানে অংশগ্রহণের সুযোগ পেয়ে বন্ধুরা সকালের নাশতা শেষ করে ড্যাফোডিলের সবুজ ক্যাম্পাসে আড্ডায় মেতে ওঠেন। বেলা ১১টায় ড্যাফোডিলের স্বাধীনতা মিলনায়তনে সমবেতকণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় স্টুডেন্টস অ্যাফেয়ার্সের পরিচালক সৈয়দ মিজানুর রহমান, প্রথম আলো বন্ধুসভার সভাপতি মুমিত আল রশিদ, ঢাকা মহানগর বন্ধুসভার সভাপতি নাজমুল এইচ পলাশ প্রমুখ।

কর্মশালার শুরুতে বিতর্ক চর্চা বিষয়ে কথা বলেন ঢাকা মহানগর বন্ধুসভার সাবেক সভাপতি উত্তম রায়। তিনি বলেন, বিতার্কিকেরা ক্যারিয়ার ও ব্যক্তিজীবনে কখনো পিছিয়ে থাকে না। কারণ, তারা জানে কোন কথা কখন, কীভাবে ও কতটুকু বলতে হবে।

অনুষ্ঠান উপভোগ করছেন বন্ধুসভার সদস্যরা
ছবি: তানজিলুল প্লানা

এরপর একে একে কর্মশালা পরিচালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সাদিয়া নূর খান ও সাবিহা ফারজানা, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মাহবুব পারভেজ, বাংলাদেশ ইউনিভার্সিটির শিক্ষক রুবাইয়াত সাইমুম চৌধুরী, বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদের যুগ্ম সাধারণ সম্পাদক মোহতারিমা রহমান ও প্রথম আলো বন্ধুসভার নির্বাহী শাহিন মাহফুজ।

সমবেতকণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়
ছবি: তানজিলুল প্লানা

কর্মশালার দ্বিতীয় পর্বে সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেন বন্ধুসভার সদস্যরা। গান, কবিতা ও নৃত্যে অংশ নেন হাবিবুর রহমান, সুমাইয়া আফরিন, অনিক সরকার, জান্নাতুল ফেরদৌস, সালমান ফারসি প্রমুখ। বিকেল পাঁচটায় অনুষ্ঠান শেষ হয়। অনুষ্ঠানে ঢাকা মহানগর ও আশপাশের ১৬টি বন্ধুসভার তিন শতাধিক বন্ধু উপস্থিত ছিলেন।