default-image

‘শুদ্ধ উচ্চারণ ও ভাষার সঠিক প্রয়োগ’ শিরোনামে গত ২৮ ফেব্রুয়ারি রোববার বিকেল চারটায় পাবনা বন্ধুসভা একটি প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করে। কর্মশালার প্রশিক্ষক ছিলেন পাবনা বন্ধুসভার উপদেষ্টা জুয়েল কুমার ঘোষ।

বন্ধুসভার সদস্যরা আগ্রহ ও মনোযোগসহকারে প্রশিক্ষণ কর্মশালাটিতে অংশগ্রহণ করেন। ব্যাকরণ ব্যতীত সহজে কীভাবে শুদ্ধ উচ্চারণ ও ভাষার সঠিক প্রয়োগ করা যায়, তা প্রশিক্ষক তাঁর সুচিন্তিত মতামত দ্বারা ব্যাখ্যা করেন।

বিজ্ঞাপন

জুয়েল কুমার ঘোষ ভাষাকে পোশাকের সঙ্গে তুলনা করে বলেন, ‘পোশাক যেমন বিভিন্ন স্থানে আমাদের ব্যক্তিত্ব প্রকাশ করে, তেমনি বিভিন্ন স্থান ও পরিস্থিতিতে ভাষার ব্যবহারও আমাদের ব্যক্তিত্বের জানান দেয়।’

কোন পরিস্থিতিতে আমরা কী ধরনের ভাষার প্রয়োগ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হব, তা প্রশিক্ষক বিস্তারিত আলোচনা করেন।

default-image

আয়োজনে উপস্থিত ছিলেন পাবনা বন্ধুসভার উপদেষ্টা সরোয়ার উল্লাস, সাধারণ সম্পাদক মেহেদী হাসান শাওন, যুগ্ম সাধারণ সম্পাদক নাহিদুজ্জামান নাহিদ, সাংগঠনিক সম্পাদক খান আনোয়ার হোসেন, হামাজা, লিও, সম্রাট, সাজু, অয়ন, ত্বহা, ফয়সাল, বর্ষা, মর্জিনা আলম মনা, মেঘ, আফরোজা, সেঁজুতি ভৌমিকসহ পাবনা বন্ধুসভার নতুন-পুরোনো আরও অনেক বন্ধু। প্রশিক্ষককে ফুলেল শুভেচ্ছার মাধ্যমে কর্মশালার সমাপ্তি ঘটে।

তথ্য ও প্রযুক্তি সম্পাদক, পাবনা বন্ধুসভা

কার্যক্রম থেকে আরও পড়ুন
মন্তব্য করুন