default-image

কক্সবাজার সিটি কলেজ বন্ধুসভার আয়োজনে ২ ও ৩ অক্টোবর অনুষ্ঠিত হলো ২ দিনব্যাপী অনলাইন আবৃত্তিবিষয়ক কর্মশালা।

কর্মশালার প্রথম দিন প্রশিক্ষক হিসেবে ছিলেন বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদের যুগ্ম সাধারণ সম্পাদক মোহতারিমা রহমান এবং দ্বিতীয় দিন প্রশিক্ষক হিসেবে ছিলেন ক্যারিয়ার ও মানবসম্পদবিষয়ক সম্পাদক সাইদুল হাসান।

প্রথম দিনের কর্মশালায় উচ্চারণ, বাংলা উচ্চারণের নিয়ম, ব্যায়াম— এ বিষয়গুলোর ওপর আলোচনা করেন মোহতারিমা রহমান।

দ্বিতীয় দিন ছন্দ, ছন্দের প্রকারভেদ, রস, কবিতা নির্মাণ—এ বিষয়গুলো আলোচনা করেন সাইদুল হাসান। তিনি আরও আলোচনা করেন কবিতা নির্মাণের জন্য কোন কোন বিষয়গুলোর প্রয়োজন এবং কবিতা আবৃত্তির সময় কোন চরিত্রে কীভাবে পাঠ করতে হবে।

বিজ্ঞাপন

কক্সবাজার সিটি কলেজ বন্ধুসভার সহসভাপতি শফিকুল ইসলাম বলেন, ‘অনলাইন কর্মশালায় অংশগ্রহণ করে আমি উপলব্ধি করতে পেরেছি, আমাদের উচিত শুদ্ধ উচ্চারণের ওপর জোর দেওয়া। এতে করে আমাদের কথা বলা অনেক সুন্দর, সাবলীল, শুদ্ধ ও বোধগম্য হবে।’

সহসভাপতি মাসুমা আক্তার বলেন, ‘কর্মশালাটি করে আমার অনেক উপকার হয়েছে। আসলে শুধু কথা বলাতে না, আমরা জীবনের প্রথমে যে বর্ণগুলো দিয়ে পড়ালেখা শুরু করি, আমরা সেগুলোর উচ্চারণও ঠিকভাবে করতে জানতাম না। কর্মশালায় সেগুলোর শুদ্ধ উচ্চারণ জানলাম।’

বিজ্ঞাপন

কর্মশালায় অংশ নেন কক্সবাজার সিটি কলেজ বন্ধুসভার শফিকুল ইসলাম, মাসুমা আক্তার, শাবরিনা মঞ্জুর, রেশমি সুলতানা, আকাশ শর্মা, মারুফ রশিদ, শাখাওয়াত হোসেন, রেজাউল করিম, ফরহাদ আলাম, জাহিদুল ইসলাম, জিয়াউর রহমান, রাবেত আজিম, মেহেদি হাসান, ইপ্তি, ওসমান গণি, আবিদুর রহমান, জিয়াউর রহমান, আবুল আলা ইমন, সাদিয়া ইসলাম, নুসরাত রহমান, শাহরিয়ার ইয়ামিন, মিশু বড়ুয়া, রাশেদুল ইসলাম, রিফাতুল আলম, বিজন বড়ুয়া, হুমায়ন কবির, ফৌজিয়া সাফা, নুসরাত তাসনিম, রিফাত কবির, সেফায়ত উল্লাহ্, সরওয়ার আলম, সাইদুল সাকিব প্রমুখ।

দুই দিনের কর্মশালাটি সঞ্চালনা করেন কক্সবাজার সিটি কলেজ বন্ধুসভার সভাপতি মোহাম্মদ আবদুল্লাহ।

মন্তব্য পড়ুন 0