default-image

সংগঠনে কাজ করতে গেলে বোঝা যায় সাংগঠনিক দক্ষতা কতটা গুরুত্বপূর্ণ। যে সংগঠনের সদস্যদের সাংগঠনিক দক্ষতা যত বেশি, সে সংগঠন খুব সহজেই তাদের কার্যক্রম সুসম্পন্ন করতে পারে। এ কারণে ১৬ এপ্রিল শুক্রবার অনলাইনে নতুন ও পুরোনো বন্ধুদের জন্য ‘সাংগঠনিক কর্মশালা’ আয়োজন করে চট্টগ্রাম বন্ধুসভা।

আগে থেকে নিবন্ধন করা প্রায় ৫০ জন বন্ধু অংশ নেন এ কর্মশালায়। সকাল ১০টায় শুরু হয়ে কর্মশালা চলে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। কর্মশালার এ আয়োজন সঞ্চালনা করেন চট্টগ্রাম বন্ধুসভার প্রশিক্ষণবিষয়ক সম্পাদক ফয়সাল হাওলাদার।

চার ভাগে বিভক্ত ছিল পুরো কর্মশালার আয়োজন। শুরুতেই ‘সংগঠন কী, প্রতিষ্ঠান এবং সংগঠনের মধ্যে পার্থক্য কী, সংগঠন সমাজে কেমন প্রভাব ফেলে’ এসব বিষয় নিয়ে প্রশিক্ষণ প্রদান করেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান প্রকৌশল বিভাগের শিক্ষক ও চট্টগ্রাম বন্ধুসভার উপদেষ্টা সৈয়দ মিনহাজ হোসাইন।

বিজ্ঞাপন

‘সংগঠক কাকে বলে, দক্ষ সংগঠক কী, দক্ষ সংগঠক হতে কী কী করতে হয়, নেতৃত্বের বিকাশ ও নেতার গুণাবলি’ বিষয়গুলোর ওপর প্রশিক্ষণ প্রদান করেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহকারী অধ্যাপক ও চট্টগ্রাম বন্ধুসভার উপদেষ্টা সঞ্জয় বিশ্বাস। ‘সংগঠনের উপকারিতা ও সংগঠন করার প্রয়োজনীয়তা’ বিষয় নিয়ে আলোচনা করেন বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের সহকারী অধ্যাপক ও চট্টগ্রাম বন্ধুসভার উপদেষ্টা জয়শ্রী দাশ।

কর্মশালার শেষ ভাগে ‘বন্ধুসভা কী, বন্ধুসভা কীভাবে কাজ করে, বন্ধুসভা কেন অন্য সংগঠনগুলো থেকে আলাদা’ এসব বিষয় নিয়ে আলোচনা করেন চট্টগ্রাম বন্ধুসভার সহসভাপতি শিহাব জিশান।

সবশেষে বন্ধুসভার গঠনতন্ত্র নিয়ে আলোচনা করেন চট্টগ্রাম বন্ধুসভার সভাপতি তাহমিনা সানজিদা। এ প্রশিক্ষণ কর্মশালার সমন্বয়কারী হিসেবে ছিলেন ফয়সাল হাওলাদার, ইরফাতুর রহমান, জয়নাল আবেদীন, সাঈদ আল সোহেল ও ইব্রাহিম তানভীর।

কার্যক্রম থেকে আরও পড়ুন
মন্তব্য করুন