default-image


প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। দেখতে দেখতে প্রায় মহামারির রূপ নিয়েছে ডেঙ্গু জ্বর। তাই ডেঙ্গু জ্বরের সংক্রমণ রোধে সচেতনতা বৃদ্ধি করতে প্রথম আলো বন্ধুসভা ‘আমাদের দায়িত্ববোধ, ডেঙ্গু করব প্রতিরোধ’ স্লোগানে দেশব্যাপী শুরু করেছে ডেঙ্গু প্রতিরোধ ও এডিস মশার প্রজননক্ষেত্র ধ্বংস করার লক্ষ্যে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান। এতে সিলেট বন্ধুসভাও অংশগ্রহণ করেছে।
৩১ জুলাই বুধবার সকাল ১০টায় নগরীর আম্বরখানার দুটি বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে সচেতনতামূলক বক্তব্য দেন বন্ধুসভার বন্ধুরা।

default-image


আম্বরখানা কলোনি স্কুলের প্রধান শিক্ষক গণেশ পাল দিপু বলেন, একমাত্র আমাদের সচেতনতা এবং পরিষ্কার–পরিচ্ছন্ন থাকার মাধ্যমেই ডেঙ্গু প্রতিরোধ সম্ভব। দর্শন দেউড়ীর প্রধান শিক্ষক শিমুল আক্তার বলেন, এডিস মশা জমে যাওয়া স্বচ্ছ পানিতে ডিম পাড়ে। তাই ঘরে সাজানো ফুলদানি, অব্যবহৃত কৌটা, যেকোনো পাত্র বা জায়গায় পানি যাতে না জমে সেদিকে লক্ষ রাখতে হবে।

তাছাড়া বক্তব্য দেন বন্ধুসভার সভাপতি শাহ সিকান্দার শাকির, মামুন হোসাইন ও তামান্না ইসলাম। তাঁরা বলেন, ‘আমাদের বাড়ির আশপাশ পরিষ্কার–পরিচ্ছন্ন রাখা আমাদের দায়িত্ব। আমরা যতই ছোট হই না কেন, পরিষ্কার–পরিচ্ছন্ন থাকা এবং অন্যকে শেখানো আমাদের দায়িত্ব। ক্লাসরুম, স্কুল প্রাঙ্গণ প্রতিদিন নিজেরাই পরিষ্কার করব।’
একপর্যায়ে দুটি বিদ্যালয়ের চারপাশের আগাছা, জমে থাকা পানি, আবর্জনা, পলিথিন, বর্জ্য পদার্থ পরিষ্কার করেন বন্ধুসভার বন্ধুরা। এতে অংশগ্রহণ করে স্কুলের শিক্ষার্থীরাও।

উল্লেখ্য যে অনেক দিন যাবৎ দর্শন দেউড়ি বিদ্যালয়ের সামনের রাস্তায় ড্রেনের ময়লা তুলে পাশে স্তূপ করে রাখা ছিল। এসব দেখে বন্ধুসভার পক্ষ থেকে কমিশনার কয়েস লৌদির সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, বিষয়টি তিনি জানতেন না, তাই যথাসময়ে সরানো হয়নি। এখন সরানোর উদ্যোগ নিচ্ছেন।

এ সময় উপস্থিত ছিলেন প্রথম আলোর আলোকচিত্রী আনিস মাহমুদ, মামুন হোসেন, বন্ধুসভার সভাপতি শাহ সিকান্দার শাকির, বন্ধু অসমিত অভি, অনির্বাণ সেনগুপ্ত প্রিতম, সৌরজিৎ রায় শোভন, মেহরীন ঝুমু, তামান্না ইসলাম, এনি চৌধুরী, রাহুল রাজ নাথ, অনিক চন্দ্র পাল, ইয়াহিয়া হোসেন, হিমাদ্রী শর্মা, অন্তর শ্যাম, দৃষ্টি বর্মন প্রমুখ।

সাংগঠনিক সম্পাদক, সিলেট বন্ধুসভা

বিজ্ঞাপন
মন্তব্য করুন