default-image


উত্তরের জেলা শহর লালমনিরহাট। শান্ত সুনিবিড় এ শহরের মানুষগুলোও বেশ শান্ত। তবে শান্ত মানুষগুলোর মধ্যে কী যেন একটা তেজ আছে! সেই তেজ থেকেই যেন ভালো কিছু করার প্রত্যয়ে কাজ করে যাচ্ছেন একদল অসাধারণ তরুণ। প্রথম আলো বন্ধুসভার আয়োজনে এই তরুণদের আরো দক্ষ করে তুলতে ৯ নভেম্বর শনিবার সকালে লালমনিরহাট সাধারণ পাঠাগার মিলনায়তনে সাংগঠনিক ও বিতর্কবিষয়ক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়।

প্রথম আলোর লালমনিরহাট প্রতিনিধি আবদুর রব সুজনের সভাপত্বিতে কর্মশালায় বিতর্ক, উপস্থাপনা ও সংগঠন বিষয়ে আলোচনা করেন প্রথম আলো বন্ধুসভার কেন্দ্রীয় পরিচালনা পর্ষদের যুগ্ম সাধারণ সম্পাদক জাফর সাদিক।

একটি সামাজিক সংগঠন হিসেবে প্রথম আলো বন্ধুসভাকে স্থানীয় পর্যায়ে আরও শক্তিশালী করতে কী ধরনের পদক্ষেপ নেওয়া যায়, কর্মশালায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। এ ছাড়া বিতর্কের কৌশল, এর প্রয়োজনীয়তা ও উপযোগিতা বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। বিশেষ করে যুক্তিতর্ক, বিজ্ঞানমনস্ক ও প্রগতিশীল চেতনানির্ভর সমাজ গঠনে বিতার্কিকদের ইতিবাচক ভূমিকা নিয়ে আলোচনা হয়। স্থানীয় পর্যায়ে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানভিত্তিক বিতর্ক দল গঠনের লক্ষ্যে বন্ধুসভা কী কী পদক্ষেপ নিতে পারে, সে বিষয়ে পরিকল্পনায় যুক্ত হন সদস্যরা।

কর্মশালায় লালমনিরহাট প্রথম আলো বন্ধুসভার সভাপতি আয়কর আইনজীবী শেখ রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক মো. আসাদুজ্জামান খন্দকার ও সাংগঠনিক সম্পাদক মো. জামাল হোসেনসহ কার্যকরী কমিটির সদস্য এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন
মন্তব্য করুন